বিভাগসমূহ

১। মক্তব বিভাগ : প্রাইমারী স্তর। উক্ত বিভাগে সর্বমোট পাঁচ বছরে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রয়োজনীয় অংক, বাংলা, ইংরেজি, ভূগোল ও ইতিহাস ইত্যাদিসহ নাযেরা কোরআন শরীফ, মাসনুন দুআ ও প্রাথমিক পর্যায়ের উদুর্, ফার্সি ও জরুরি মাসায়েল শিক্ষা দেওয়া হয়।


২। হিফয বিভাগ : এ বিভাগে সযত্নে ছাত্রদের কোরআনে কারীম হিফয করানো হয়।

 
৩। মারহালা ইবতিদাইয়্যাহ : আরবী বিভাগের দ্বিতীয় স্তর, নিম্ন মাধ্যমিক মানের। দু’বছরে সম্পন্ন হয়। এতে প্রাথমিক পর্যায়ে ইলমে সরফ (আরবী ব্যাকরণের শব্দগঠন সংক্রান্ত অধ্যায়) আরবী সাহিত্য, বাংলা সাহিত্য ও সাধারণ জ্ঞান শিক্ষা দেওয়া হয়।

 
৪। মারহালা মুতাওয়াসসিতা : আরবী বিভাগের তৃতীয় স্তর, উচ্চ মাধ্যমিক মানের। উক্ত মারহালায় মোট চার বছরে এ মানের উচ্চতর আরবী ব্যাকরণ, ফিকহ ও ফিকহের মূলনীতি, আরবী সাহিত্য, কুরআনে কারীমের অনুবাদসহ ইলমে মানতেক (যুক্তিবিদ্যা) শিক্ষা দেওয়া হয়।

 
৫। মারহালা সানাবিয়া উলইয়া : আরবী বিভাগের চতুর্থ স্তর, উচ্চ মাধ্যমিক মানের। এই মারাহালায় দুই বছরে কোরআনে কারীমের অনুবাদ, ফিকহ, উসূলে ফিকহ, প্রাচীন আরবী সাহিত্য, সমকালীন আরবী সাহিত্য, ফারায়েজ ও অংলঙ্কারশাস্ত্র শিক্ষা দেওয়া হয়।

 
৬। মারহালা ফজিলত : আরবী বিভাগের পঞ্চম স্তর, স্নাতক মানের। এই মারহালায় দুই বছরে তাফসীর, উসূলে তাফসীর, হাদীস, উলূমে হাদীস, ফিকহ, ইতিহাস ও ইসলামী আকাইদ শিক্ষা দেওয়া হয়।

 
৭। মারহালা তাকমিল : (আরবী বিভাগের ষষ্ঠ স্তর, ইসলামী সাধারণ শিক্ষার সবোর্চ্চ স্তর মাস্টার্স মানের) উক্ত মারহালায় এক বছরে কুতুবে সিত্তা তথা বুখারি, মুসলিম, তিরমিযী, আবূ দাউদ, নাসাঈ, ইবনে মাজাহসহ অন্যান্য হাদীসের কিতাব যথা মুয়াত্তা মুহাম্মদ, মুয়াত্তা মালেক, শরহু মাআনিল আসার (ত্বহাবি), শামায়েলে তিরমিযী ইত্যাদি কিতাব পড়ানো হয়।


৮। ইফতা বিভাগ : এ বিভাগে দাওরায়ে হাদীস সমাপ্ত করা মেধাবী ছাত্রদের দুবছরে বিশেষভাবে ফিকহ্শাস্ত্র অনুশীলন ও গবেষণার মাধ্যমে ফতোয়া প্রদানের যোগ্য করে গড়ে তোলা হয়।